মঙ্গলবার   ডিসেম্বর ১ ২০২০   ১৭  অগ্রহায়ণ  ১৪২৭


চলতি বছরেই মালদ্বীপ থেকে দেশে ফিরবে ২০ হাজার প্রবাসী ।

Admin user

Updated 20-Dec-01 /   |  Staff Reporter
News IMage

বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারনে বেশিরভাগ দেশ ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। ফলে প্রবাসে কর্মরত বিপুলসংখ্যক বাংলাদেশি অভিবাসী শ্রমিক ইতিমধ্যে চাকরি হারিয়েছেন এবং দেশে ফিরে যেতে বাধ্য হয়েছে। লকডাউনের কারণে দেশে ও বিদেশে আটকে আছেন অনেক প্রবাসী বাংলাদেশি শ্রমিক যারা দেশে ছুটিতে গেছেন তারা প্রবাসে ফিরতে পারবেন কিনা সেটি নিয়ে ও অনিশ্চয়তা দেখা যাচ্ছে।

বিদেশে প্রায় ১৬৮ টি দেশে ছড়িয়ে আছে বাংলাদেশিরা, সেই সব দেশ কম বেশি করোনায় আক্রান্ত মহামারী করোনা থেকে মুক্তি পায়নি দ্বীপরাষ্ট্র মালদ্বীপ ও বিভিন্ন দেশে আক্রান্ত হয়েছেন অনেক বাংলাদেশি প্রবাসীরা ও অনেক দেশে মৃত্যুবরণ ও করেছেন প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধারা।

মালদ্বীপ থেকে করোনাভাইরাসের কারণে বেকার হয়ে দেশে ফিরে গেছেন কয়েক হাজার বাংলাদেশি প্রবাসী এখনো ফেরার পথে হাজার হাজার বাংলাদেশি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা অনেকেই ফিরে যাচ্ছেন নিজ ইচ্ছায়।

এই করোনায় মালদ্বীপ বিরাট অর্থনৈতিক সংকটে পড়েছে তাই অনেক কোম্পানি তাদের কর্মীদের দেশে পাঠিয়ে দিচ্ছেন।

মালদ্বীপ সরকার ঘোষণা দিয়েছে এই বছরের ভিতরে ২০ হাজার অবৈধ অভিবাসীকে দেশে ফেরত পাঠাবেন যারা স-ইচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক তাদেরকেই পাঠাবেন।

এদিকে মালদ্বীপ থেকে প্রতি সপ্তাহে দুইটি বিশেষ ফ্রাইল্টে করে ৪০০ এর ও বেশি বাংলাদেশি শ্রমিক দেশে ফিরে যাচ্ছেন, মালদ্বীপ দূতাবাসের ফেইসবুক পেইজ থেকে যারা দেশে ফিরে যেতে ইচ্ছুক নিয়মিত তাদের নাম প্রকাশ করছেন।

অন্যদিকে মালদ্বীপে লকডাউন তুলে নেওয়াতে দিন দিন করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলছে সর্বশেষ আপডেট অনুযায়ী ২৮ শে জুলাই নতুন করে ১৩৭ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এই নিয়ে মালদ্বীপে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ৩ হাজার ৫০৬ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ২ হাজার ৫৪৭ জন এবং মৃত্যুবরণ করেছেন- ১৫ জন।-দেশ সংবাদ

সর্বশেষ