বুধবার   আগস্ট ৫ ২০২০   ২১  শ্রাবণ  ১৪২৭


মালদ্বীপে কষ্টে আছে এক লাখ প্রবাসী !

Admin user

Updated 20-Aug-05 / মালদ্বীপ /   |  Staff Reporter
News IMage

মালদ্বীপে চরম মানবেতর জীবনযাপন করতেছে প্রায় ১ লাখ প্রবাসী বাংলাদেশী । দেশটিতে থাকা বৈধ শ্রমিকরাও মাসের পর মাস বেতন পাচ্ছেনা । বকেয়া চাইলে দেশে পাঠিয়ে দেওয়ার হুমকি দেয়া হচ্ছে তাদের । এই নিয়ে বাড়তেছে শ্রমিক অসন্তোষ । এছাড়া অর্থের অভাবে একই ঘরে গাদাগাদি করে থাকতে হচ্ছে তাদের । এই জন্য করোনা সংক্রমনের ঝুকি বারতেছে অনেক ।

 

মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে মালদ্বীপে বিভিন্ন কোম্পানিতে শ্রমিকদের বেতন দেয়া বন্দ করে দেইয়েছে প্রতিষ্ঠান গুলো । মাসের পর মাস বেতন না পেয়ে অসহায় হয়ে পড়েছেন মালদ্বীপ প্রবাসীরা । বকেয়া বেতন চাইলেই তাদের উপর চালাচ্চে নির্যাতন । 

 

বাংলাদেশী শ্রমিকরা জানান তাদের মধ্যে অনেকেই বাংলাদেশ থেকে টাকা এনে তারপর চলতেছেন । বেতনের জন্য অনেক বাংলাদেশী করেছেন বিক্ষোভ । এইজন্য এই পর্যন্ত ৩৯ প্রবাসী বাংলাদেশী হয়েছে গ্রেফতার ।

 

একই সাথে অবৈধ প্রবাসী বাংলাদেশীদের ফেরত নিতে দেশটি চাপ অব্যাহত রেখেছে । বিনা বেতনে চাকুরি না করলে বৈধ প্রবাসীদেরও দেশে পাঠিয়ে দেয়ার হুমকি দেয়া হচ্ছে ।

টানা কয়েকমাশ বেতন না পেয়ে প্রচন্ড অর্থাভাবে ভুগতেছেন বাংলাদেশী প্রবাসীরা । খরচ বাচানোর জন্য এক সাথে অনেকজন থাকতে হচ্ছে তাদের । 

 

যদিও পররাষ্ট্র মন্ত্রী বলেছেন সংকট সমাধানে আলোচনা হয়েছে । 

ড এ কে আব্দুল মোমেন বলেন , এ বিষয়ে তাদের আলোচনা হয়েছে তারা অনেক কে পাঠাতে হচ্ছে । আমরা এতো সংখ্যাক আনতে চাচ্ছিনা । 

 

করোনা সংকট শুরুর পর বাংলাদেশ সরকারের  উদ্যেগে ত্রাণ পাঠান হয়েছে বাংলাদেশী প্রবাসীদের উদ্দেশ্যে ।