রবিবার   আগস্ট ৯ ২০২০   ২৫  শ্রাবণ  ১৪২৭


ইউএনএসএমআইএল লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের আন্তর্জাতিক আর্থিক নিরীক্ষণ চালু করার ঘোষণা দিয়েছে।

Admin user

Updated 20-Aug-09 / লিবিয়া /   |  Staff Reporter
News IMage

লিবিয়ায় জাতিসংঘের সহায়তা মিশনের ভারপ্রাপ্ত প্রধান (ইউএনএসএমআইএল) স্টিফানি উইলিয়ামস লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের দুটি শাখার একটি আন্তর্জাতিক নিরীক্ষা শুরু করার প্রক্রিয়া চূড়ান্ত করার ঘোষণা দিয়েছেন।

ইউএনএসএমআইএল বলেছে যে এই প্রক্রিয়াটি একটি প্রক্রিয়াটির সমাপ্তি "এটি প্রশংসনীয়ভাবে জিএনএ প্রধানমন্ত্রী সররাজের মাধ্যমে 10 জুলাই, 2018 এ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে লিখিত একটি চিঠিতে বলা হয়েছিল, যাতে তিনি জাতিসংঘকে একটি সুবিধা করার জন্য অনুরোধ করেছিলেন। লিবিয়ার আর্থিক ব্যবস্থায় অখণ্ডতা, স্বচ্ছতা এবং আস্থা ফিরিয়ে আনার এবং লিবিয়ার আর্থিক প্রতিষ্ঠানের একীকরণের শর্ত তৈরি করার উপায় হিসাবে ত্রিপলি এবং লিবিয়ার পূর্বাঞ্চল আল বাইদা কেন্দ্রীয় ব্যাংকের শাখাগুলির আন্তর্জাতিক নিরীক্ষণ। "

জাতিসংঘের মিশন যোগ করেছে যে ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ এ, জাতিসংঘ সুরক্ষা কাউন্সিল, রেজুলেশন ২৪৩৪-এ, ইউএনএসএমআইএলকে অনুরোধ করা আর্থিক পর্যালোচনা প্রক্রিয়া সমর্থন করার আদেশ দিয়েছে।

"২০১৩ সালের শুরুর দিকে প্রাক্তন এসআরএসজি SRSG ঘাসান সালামের সভাপতিত্বে একাধিক বৈঠকের পরে গভর্নর আল-কবির এবং আল-হিব্রি সম্মত হন এবং ওই বছরের ডিসেম্বরে নিরীক্ষার শর্তাদি চূড়ান্ত করেন।" সোমবার ইউএনএসএমআইএল এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

"প্রক্রিয়াটির এই পর্যায়ে, ইউএনএসএমআইএল আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের সাথে পরামর্শ করে।২০১৯ এর সেপ্টেম্বরে, লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের দুটি শাখার প্রতিনিধিরা (সিবিএল) যোগ্য আন্তর্জাতিক অডিটিং সংস্থাগুলি দ্বারা জমা দেওয়া বিডগুলি পর্যালোচনা করার জন্য একটি বাছাই প্যানেলে অংশ নিয়েছিলেন। সেরা অনুশীলনের সাথে এবং ইউএন প্রযুক্তিবিদদের পরামর্শের সাথে সম্মতিতে প্যানেল সর্বসম্মতিক্রমে চুক্তিটি (Deloitte)দেলোইটকে দেওয়ার জন্য ভোট দিয়েছে।

ইউএনএসএমআইএল নির্দেশ দিয়েছে যে ইউএনওপিএস, ইউএন এজেন্সি যা ক্রয় প্রক্রিয়া পরিচালনা করেছিল, নিরীক্ষাটি যত তাড়াতাড়ি সম্ভব শুরুর জন্য এখন পুরস্কৃত সংস্থার সাথে চুক্তি চূড়ান্ত করেছে।

এটি আরও মন্তব্য করেছিল যে আন্তর্জাতিক আর্থিক পর্যালোচনা প্রক্রিয়া লিবিয়ার আর্থিক ব্যবস্থায় স্বচ্ছতা বাড়ানোর এবং সিবিএলকে শেষ পর্যন্ত একীকরণের শর্ত তৈরি করার দিকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

"লিবিয়ায় জাতীয় রাজস্বের ন্যায়সঙ্গত বন্টন এবং জাতীয় জবাবদিহিতা প্রক্রিয়া পুনরায় প্রতিষ্ঠিত করার বিষয়ে একটি অবগত আলোচনার প্রক্রিয়া সমান গুরুত্বপূর্ণ।জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের আদেশের বাইরে, আন্তর্জাতিক অডিট পর্যালোচনা বার্লিন প্রক্রিয়া চলাকালীন প্রতিষ্ঠিত লিবিয়ার জন্য আন্তর্জাতিক ফলোআপ কমিটির শীর্ষস্থানীয় অগ্রাধিকার। প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে আন্তর্জাতিক সম্প্রদায় এবং লিবিয়ার জনগণ, এই প্রক্রিয়াটিতে সমস্ত পক্ষ পুরোপুরি সহযোগিতা নিশ্চিত করতে নিবিড়ভাবে নজর রাখবে

ইউএনএসএমআইএল বলেছে যে তারা আন্তর্জাতিক নিরীক্ষা চলাকালীন পশ্চিমা ও পূর্বাঞ্চলীয় লিবিয়ার জাতীয় নিরীক্ষা ব্যুরো কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে সমন্বয় সাধন করবে, যোগ করে তিনি আরও বলেন যে জাতীয় নিরীক্ষা কর্তৃপক্ষ যে কোনও ব্যবস্থা গ্রহণ করবে তা পুরোপুরি প্রত্যাশা ছিল আন্তর্জাতিক অডিটের ফলাফল হিসাবে ফলো-অন বা ফরেনসিক অডিট প্রস্তাবিত হয়। ইউএনএসএমআইএল হাফতার বাহিনী কর্তৃক আরোপিত অবিলম্বে অবরোধ প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছিল, জাতীয় তেল কর্পোরেশন সতর্ক করেছে যে অবরোধ অব্যাহত রাখার ফলে লিবিয়ার অত্যাবশ্যকীয় তেলের অবকাঠামো ক্ষতিগ্রস্থ এবং অবনতির ঝুঁকি রয়েছেএবং পাইপলাইন নেটওয়ার্ক।"এনওসিকে অবশ্যই সমস্ত লিবিয়ার এবং দেশের ভবিষ্যতের স্বার্থে তার কার্যক্রম সম্পূর্ণরূপে পুনরায় শুরু করার অনুমতি দিতে হবে। ইউএনএসএমআইএল আশা করে যে আন্তর্জাতিক সম্প্রদায় এই জরুরি আহ্বানের পুরোপুরি সমর্থন করবে।